একাদশে ভর্তিতে বাদ পড়াদের রেজিস্ট্রেশনের সময় আবার বাড়ল

২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করেও অনেক শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হয়নি। তাদের ভর্তির জন্য সুযোগ দেওয়া হচ্ছে। যেসব কলেজে আসন শূন্য রয়েছে, সেখানে সরাসরি ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। ১৫ মে থেকে ভর্তি রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে।

গত ২৫ মে পর্যন্ত ছিল রেজিস্ট্রেশনের সময়। রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হয়েছে। যারা অনলাইনে আবেদন করেও ভর্তি হতে পারেনি, তাদের জন্য এ সময় কার্যকর হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের একটি বিজ্ঞপ্তিতে সময় বৃদ্ধির বিষয়টি জানানো হয়েছে।

আরো পড়ুন:অসহায় প্রতিবন্ধী শিশুর স্কুল রক্ষার দাবিতে কেরানীগঞ্জ অটিস্টিক বিদ্যালয় অভিভাবকরা মানববন্ধন ও অনশন করেন শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থী, অভিভাবক এবং প্রতিষ্ঠানপ্রধানদের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে, কিন্তু কোনো কলেজে ভর্তি হতে পারেনি, সেসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করার লক্ষ্যে অনলাইনে ছবিসহ ইলেকট্রনিক স্টুডেন্ট ইনফরমেশন ফরম পূরণ করার সময়সীমা ২৬ মে থেকে ১ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

রেজিস্ট্রেশন কীভাবে করতে হবে, সে পদ্ধতি জানিয়ে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ওএমএস বাটনে ক্লিক করে কলেজের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

এরপর স্টুডেন্ট লিস্ট (এইচএসসি-২০২২-২৩) মেনুতে প্রবেশ করে ক্রিয়েট স্টুডেন্ট বাটনে ক্লিক করে (নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে) নতুন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। উল্লিখিত সময়ের মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। উদ্ভূত কোনো জটিলতার জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে বলেও উল্লেখ করা হয়েছে।

উৎস:প্রথম আলো