‘বৃদ্ধা’র ছদ্মবেশে মোনালিসার চিত্রকর্মে মাখিয়ে দিলেন কেক

প্যারিসের ল্যুভর মিউজিয়ামে মোনালিসা চিত্রকর্ম উপভোগ করছিলেন দর্শনার্থীরা। হঠাৎ হুইলচেয়ারে বসা এক ‘বৃদ্ধা’ বাধিয়ে বসেন বিপত্তি। চিত্রকর্মটির দিকে ছুড়ে দেন একটি কেক।

সংবাদমাধ্যম প্লেজ টাইমসের খবরে বলা হয়, তিনি চিৎকার করে বলছিলেন,

এ ঘটনায় হতবাক হয়ে পড়েন সেখানে থাকা লোকজন। খবর এনডিটিভির প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ওই বৃদ্ধা ছদ্মবেশে ছিলেন। আদতে তিনি একজন পুরুষ। পরচুলা পরে মিউজিয়ামের প্রবেশ করেছিলেন। একপর্যায়ে হুইলচেয়ার থেকে উঠে দাঁড়িয়ে মোনালিসার চিত্রকর্মের দিকে এগিয়ে যান তিনি। চেষ্টা করেন চিত্রকর্মটির সুরক্ষায় থাকা বুলেটপ্রুফ কাচ ভেঙে ফেলার। এতে বিফল হয়েই কেক ছুড়ে দেন।

এমনকি মিউজিয়ামে থাকা নিরাপত্তারক্ষীরা থামানোর আগে চিত্রকর্মের দিকে গোলাপও ছুড়ে দিয়েছিলেন তিনি। এ ঘটনার ভিডিও গতকাল রোববার সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সেখানে দেখা যায়, চিত্রকর্মটির সামনে বুলেটপ্রুফ কাচের ওপর কেক মেখে আছে। আর বাকি দর্শনার্থীদের উদ্দেশে ছদ্মবেশে থাকা ওই ব্যক্তি ফরাসি ভাষায় কিছু বলছেন।

সংবাদমাধ্যম প্লেজ টাইমসের খবরে বলা হয়, তিনি চিৎকার করে বলছিলেন, ‘কিছু মানুষ পৃথিবী ধ্বংসের চেষ্টা করছে, আপনারা পৃথিবী রক্ষার কথা ভাবুন।’ ওই ব্যক্তি কেন মোনালিসার চিত্রকর্মের দিকে কেক ছুড়লেন, তা জানা যায়নি।

১১ দফা দাবিতে রাস্তায় প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরা

আর কীভাবেই বা ছদ্মবেশে কেক নিয়ে মিউজিয়ামের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন, তা–ও পরিষ্কার নয়। তবে এবারই প্রথম নয়। এর আগেও মোনালিসাকে লক্ষ্য করে এমন হামলা চালানো হয়েছে। যেমনটা ঘটেছিল ১৯৫৬ সালে। সে বছর লেওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত এ চিত্রকর্মটির দিকে অ্যাসিড ছোড়েন একজন। এতে সেটির নিচের অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এর পর থেকেই চিত্রকর্মটি বুলেটপ্রুফ কাচের ভেতরে রাখার ব্যবস্থা করা হয়।