কাজের মাঝেও ফিট থাকবেন যেভাবে

এখন বেশির ভাগ নারীই এখন ঘরে-বাইরে দুদিকই সামাল দিচ্ছেন। ফলে নিজেদের জন্য তেমন কোনো সময় বের করতে পারছেন না। এতে করে ফিটনেস ধরা রাখাও সম্ভব হচ্ছে না সব সময়। তবে ‍সুস্থ থাকার জন্য ব্যায়াম করতে হবে। এ জন্য কাজের মধ্যেই ব্যায়াম করার জন্য কিছু সময় বরাদ্দ রাখুন। এতে করে শরীর ও মন দুটোই ভালো থাকবে।

কী কী করতে পারেন প্রথম দিকে সপ্তাহে দুদিন সকালে ঘুম থেকে উঠেই হাঁটতে বেরিয়ে যেতে পারেন। হাঁটতে ভালো না লাগলে, দৌড়ানো, সাইক্লিং, সাঁতার কাটতে পারলে আরো ভালো। এতে শরীরচর্চার মতো উপকার পাওয়া যায়।

• ডেস্কে দীর্ঘ সময় টানা কাজ করতে হলে মাঝে মাঝে সেখানেই স্ট্রেচিং সেরে নিতে পারেন। হাত-পা ঘোরানোর মতো ব্যায়াম করে নেওয়া যায়। ঘাড়ের ব্যায়ামও সেরে নিতে পারেন সহজেই।

• কোথাও লাইনে অনেকক্ষণ দাঁড়াতে হলে খানিকক্ষণ বাঁ পায়ের ওপর দাঁড়ান, তারপর পরিবর্তন করে ডান পায়ের ওপর দাঁড়ান। এভাবে আপনার পায়ের পেশির গঠন মজবুত হবে।

• ফোনে কথা বলার সময় বসে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

• রান্না করার সময়ও কয়েকটা ওয়াল পুশআপ করতে পারেন।.সকালে দাঁত মাজতে মাজতে ১০-১২টা স্কোয়াট করে নিন।

• টিভি দেখতে দেখতেও ট্রেডমিলে হেঁটে নিতে পারেন বা প্যাডলিং করে নিতে পারেন। ফ্রি-হ্যান্ড কিছু ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন।প্রয়োজন হলো ফিট থাকা আর এ জন্য নিয়ম মেনে প্রতিদিন ব্যায়াম করুন। একা একা না করতে পারলে এলাকার কারো সঙ্গে একসাথে করার অভ্যাস গড়ে তুলুন।

সূত্র : আনন্দবাজার।