দ্রুত হজের ভিসা ইস্যু করতে সৌদি দূতাবাসকে তাগিদ

চলতি বছর হজ পালনের উদ্দেশে এখন পর্যন্ত বাংলাদেশ থেকে ৩৮ হাজার ২৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। তবে এখনও ৪৯ শতাংশ হজযাত্রী ভিসা পাননি। দ্রুত তাদের ভিসা দিতে সৌদি আরব দূতাবাসকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয় এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

মঙ্গলবার (৩১ মে) সৌদি আরবের দূতাবাসকে বিষয়টি জানিয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে একটি চিঠি দেওয়া হয়েছে।চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ থেকে পাঠানো হজযাত্রীদের মধ্যে ৬০ হাজারের বেশি হজযাত্রীর ভিসা ইস্যু হয়েছে, যার হার ৫১ শতাংশ। অবশিষ্ট হজযাত্রীদের ভিসা দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে মর্মে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মন্ত্রী জানিয়েছেন। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের ভিসা প্রাপ্তির সংখ্যা কম বিধায় দ্রুত সময়ের মধ্যে অবশিষ্ট হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার পরামর্শ দিয়েছেন।

আরো পড়ুন:অসহায় প্রতিবন্ধী শিশুর স্কুল রক্ষার দাবিতে কেরানীগঞ্জ অটিস্টিক বিদ্যালয় অভিভাবকরা মানববন্ধন ও অনশন করেন শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে। 

তাই দ্রুত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করা আবশ্যিকভাবে প্রয়োজন উল্লেখ করে চিঠিতে বলা হয়, এ অবস্থায় জরুরিভিত্তিতে ভিসা কার্যক্রম সম্পন্ন করে ভিসাপ্রাপ্তি নিশ্চিতের জন্য বলা হয়েছে।

অপরদিকে, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ দ্রুত ভিসা ইস্যু করতে আলাদা চিঠি দিয়েছে।

চিঠিতে হাবের মহাসচিব ফারুক আহমদ সরদার জানান, এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে গমন করবেন। এখন পর্যন্ত প্রায় অর্ধেকেরও কম হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে। বিষয়টি অনেক উদ্বেগজনক।

চিঠিতে দ্রুত সব হজযাত্রীর ভিসা ইস্যু করার জন্য অপারেটিং এজেন্সিকে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় হজযাত্রীদের ফ্লাইট নিয়ে জটিলতা সৃষ্টি হওয়া এবং বিপদে পড়ার সমূহ সম্ভাবনা রয়েছে বলেও উল্লেখ করা হয়।

উৎস:দৈনিক ইত্তেফাক