বাংলাদেশি শিক্ষার্থী-তরুণ পেশাজীবীদের জন্য আমেরিকায় বৃত্তি, আইইএলটিএসে স্কোর থাকতে হবে ৭

২০২৪-২৫ সালের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় বাংলাদেশি শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীদের বিনা খরচে মাস্টার্সের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ শিক্ষা কার্যক্রমের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা বিনা খরচে দেশটির বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।

ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমেরিকার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় এই ফুলব্রাইট প্রোগ্রাম প্রোগ্রাম পরিচালনা করছে।

আরো পড়ুনঃঅসহায় প্রতিবন্ধী শিশুর স্কুল রক্ষার দাবিতে কেরানীগঞ্জ অটিস্টিক বিদ্যালয় অভিভাবকরা মানববন্ধন ও অনশন করেন শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে। 

এ শিক্ষা কার্যক্রমে অংশ নেওয়ার জন্য অগ্রাধিকারপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে রয়েছেন-বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য; সরকারি ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান; বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত কনিষ্ঠ থেকে মধ্যপর্যায়ের কর্মকর্তারা।

মার্কিন দূতাবাস জানিয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম প্রণয়ন, হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্স, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, সোশ্যাল সায়েন্সেস, হিউম্যানিটিজ, বিজনেস, ইকোনমিকস, পাবলিক পলিসি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, আরবান প্ল্যানিং দ্য আর্টস, সাইকোলজি ও সিকিউরিটি স্টাডিজ বিষয়ে ডিগ্রি অর্জনে ফুলব্রাইট বৃত্তি দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন

ফুলব্রাইট এ বৃত্তির আবেদন করতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে-
*প্রার্থীকে বাংলাদেশের স্বীকৃত সরকারি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলসহ ন্যূনতম চার বছরের স্নাতক ডিগ্রি থাকতে হবে
*আগে আমেরিকান বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নেননি কিংবা বর্তমানে আমেরিকায় কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি নন
*বাংলাদেশ ছাড়া অন্য কোনো দেশ থেকে পূর্বে স্নাতকোত্তর ডিগ্রি নেননি (তবে যাঁরা বাংলাদেশ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন, তাঁরা যোগ্য বলে বিবেচিত হবেন)
*যে বিষয়ে পড়তে যেতে ইচ্ছুক, সেই বিষয়ের সঙ্গে প্রাসঙ্গিক/সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে ন্যূনতম দুই বছরের পূর্ণকালীন কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
*ইংরেজিতে সাবলীল ও পারদর্শী হতে হবে
*ইন্টারনেটভিত্তিক (আইবিটি) টোফেলে ন্যূনতম ৯০ কিংবা আইইএলটিএস-এ ন্যূনতম ৭ স্কোর থাকতে হবে
*আবেদনের সময় বাংলাদেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিক হতে হবে।

আবেদন পদ্ধতি

১. অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
২. উচ্চমাধ্যমিক শিক্ষা-পরবর্তী সময়ে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করেছেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নেওয়া (স্নাতক ও স্নাতকোত্তর) একাডেমিক ট্রান্স ক্রিপ্ট (শিক্ষা প্রতিলিপি) ও সনদপত্র।
৩. তিনজন সুপারিশকারী পৃথকভাবে অনলাইন আবেদন পোর্টালে সরাসরি তিনটি সুপারিশপত্র আপলোড/উপস্থাপন করবেন।
৪. একাডেমিক রেকর্ড-বিষয়ক তথ্যাদির ফরম (অনলাইন আবেদন সাইটে পাওয়া যাবে)
৫. টোফেল/আইইএলটিএসের স্কোর
৬. যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামে ভর্তির জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষা জিআরই কিংবা জিম্যাট স্কোর থাকাও আবশ্যক। যদি কোনো আবেদনকারী ইতিমধ্যে জিআরই কিংবা জিম্যাট পরীক্ষা দিয়ে থাকেন, তাহলে তাঁদের সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর সংক্রান্ত তথ্য অনলাইন আবেদনের সঙ্গে জমা দিতে হবে

উৎসঃপ্রথম আলো