মতিঝিল আইডিয়ালের অধ্যক্ষকে হাইকোর্টে তলব

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফৌজিয়া রাশেদী ও গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামানকে তলব করেছেন হাইকোর্ট। আদালতের আদেশ প্রতিপালন না করায় আগামী ১ জুন তাদের সশরীরে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখা দিতে বলেছেন হাইকোর্ট।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রিটকারী আইনজীবী ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ গণমাধ্যমকর্মীদের এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন:অসহায় প্রতিবন্ধী শিশুর স্কুল রক্ষার দাবিতে কেরানীগঞ্জ অটিস্টিক বিদ্যালয় অভিভাবকরা মানববন্ধন ও অনশন করেন শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে। 

এদিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নাওরোজ মো. রাসেল চৌধুরী।

ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটিতে (গভর্নিং বডির) নিয়ম বা রুল অনুযায়ী দুজন অবিভাবক সদস্য মনোনীত হয়ে থাকেন। তাদের মধ্যে কেউ কোনো একজন সদস্য মারা যাওয়ার পর তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বি (তৃতীয় সর্বোচ্চ ভোট পাওয়া ব্যক্তি) ওই পদে যুক্ত করার নিয়ম রয়েছে।

কিন্তু মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির নির্বাচনে নির্বাচিত অবিভাবক সদস্য ছিলেন মরহুম জাহিদুল ইসলাম টিপু (মতিঝিল থানা আওয়ামী লীগ নেতা)। তার মৃত্যুতে শূন্য হওয়া অবিভাবক সদস্য হিসেবে আনিসুর রহমান তাকে তৃতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থী হিসেবে যুক্ত (কোঅপ্ট) করার জন্য আবেদন করেন। কিন্তু সেই আবেদনে গ্রহণ না করায় আনিসুর রহমান হাইকোর্টে ২০২২ সালের ১০ নভেম্বর রিট আবেদন করেন।

ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট গত ১১ ডিসেম্বর আনিসুর রহমানকে ৩০ দিনের মধ্যে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডিতে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন। আদালতের আদেশের পর পাঁচ মাস পেরিয়ে গেলেও আনিসুর রহমানকে গভর্নিং বডিতে অন্তর্ভুক্ত করা হয়নি।

আদালতের আদেশ যথাযথভোবে পালন না করায় তার ব্যাখ্যা দিতে মতিঝিল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামান ও স্কুলের অধ্যক্ষ ফৌজিয়া রাশেদীকে তলব করেছেন হাইকোর্ট।